রাজ্য

করোনা : বেলুড় রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের পূজ্যপাদ প্রেসিডেন্ট মহারাজজীর আশীর্বাদী বার্তা

শ্রীভগবানের প্রিয় সন্তানগণ,

সারা বিশ্ব জুড়ে আজ কয়েক লক্ষ মানুষ করোনা ভাইরাস জনিত মারাত্মক ব্যাধিটির (COVID ‑19) প্রকোপের ফলে প্রবল ভয় এবং উদ্বেগের মধ্যে দিন কাটাচ্ছে। ভারতে এখনও পর্যন্ত প্রায় ৩০০ জন এই রোগে আক্রান্ত বলে সনাক্ত করা হয়েছে। কিন্তু আমাদের দেশের ঘন জনসংখ্যার কথা মাথায় রেখে ভারতীয়দের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। সরকারি সংস্থাগুলি এই রোগের বিস্তার নিয়ন্ত্রণ করার জন্য নানা কঠোর ব্যবস্থা গ্রহণ করছে। রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক মহারাজও আমাদের সাধু-ব্রহ্মচারী এবং গৃহী ভক্তদের জন্য একগুচ্ছ অবশ্য পালনীয় নির্দেশিকা জারি করেছেন।

এই ব্যাধির কারণে আজ সমগ্র মানবসভ্যতাই যে সঙ্কটাপন্ন পরিস্থিতির মুখোমুখি হয়েছে তা হয়তো আরও কিছু দিন স্থায়ী হতে পারে। কিন্তু আমরা মনে করি, শ্রীরামকৃষ্ণদেব, শ্রীমা সারদাদেবী এবং স্বামী বিবেকানন্দের জীবন ও বাণীর মধ্যে এই বিশ্বব্যাপী সঙ্কটকে মোকাবিলা করার পর্যাপ্ত রসদ রয়েছে। তাঁদের কৃপায় আমরা অবশ্যই এই শারীরিক, মানসিক এবং সামাজিক সঙ্কটকে কাটিয়ে উঠতে পারব এবং এই বিশ্বাস যদি আমাদের অন্তরে দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত থাকে, তবে আমাদের ভয়ের কিছু নেই।

শ্রীরামকৃষ্ণদেব এবং অন্যান্য মহাপুরুষগণ বলে গেছেন, আমাদের সামনে একটি উচ্চতর আধ্যাত্মিক লক্ষ্য রয়েছে। সেটি অর্জন করাই মানুষের জীবনের পরম লক্ষ্য। সেই পরম লক্ষ্য প্রাপ্তির পথে মানুষের ব্যক্তিগত ও সমষ্টিগত জীবনে মাঝে মাঝে এই ধরণের বাধা-বিঘ্ন উপস্থিত হয়েই থাকে। কিন্তু সর্বশক্তিমান ভগবানের অনুগ্রহে আমরা সকলেই সেই বাধাগুলিকে অতিক্রম করে পরম লক্ষ্যে পৌঁছতে পারব। সেই লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত আমারা যেন থেমে না যাই।

সকলের কল্যাণের জন্য আন্তরিক প্রার্থনা জানাই।

স্বামী স্মরণানন্দ

সঙ্ঘাধ্যক্ষ,

রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন

বেলুড় মঠ, হাওড়া

Share this:

NB

Leave a Reply