কলকাতা দেশ রাজ্য

মতুয়া মহাসংঘের প্রধান উপদেষ্টা বড়মা বীনাপানি দেবী প্রয়াত

স্বপন কুমার দাস, কলকাতা ও ঠাকুরনগরঃ মতুয়া মহাসংঘের প্রধান উপদেষ্টা বড়মা বীনাপানি দেবী মঙ্গলবার রাত ৮-৫২ মিনিটে এসএসকেএম হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন। তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে ঠাকুরনগর সহ সমগ্র মতুয়া ভক্তদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। উল্লেখ্য, বীনাপানি দেবী মৃত্যুকালে রেখে গেলেন ছোটো ছেলে মঞ্জুল কৃষ্ণ ঠাকুর ও বড় ছেলে কপিল কৃষ্ণ ঠাকুরের স্ত্রী মমতা বালা ঠাকুর এবং নাতি-নাতনিদের। এছাড়াও রেখে গেলেন অসংখ্য ভক্তবৃন্দকে।

বেশ কিছুদিন ধরেই বড়মা অসুস্থ ছিলেন। কল্যাণীর জেএনএম হাসপাতালে তাঁর চিকিৎসা চলছিল। কিন্তু অবস্থার অবনতি হওয়ায় তাঁকে এসএসকেএম হাসপাতালে স্থানান্তরিত করা হয়। ৭ সদস্যের একটি বোর্ড গঠন করে তাঁর চিকিৎসা শুরু করা হয়েছিল। জ্বর ও ফুসফুসের সমস্যা মারাত্মক আকার ধারণ করায় একসময় চিকিৎসকদের সমস্ত প্রচেষ্টা ব্যর্থ করে বীনাপানি দেবী সাধনাচিত ধামে গমন করেন।

আগামীকাল, অর্থাৎ বুধবার সকাল সাতটায় হাসপাতাল থেকে মরদেহ রওনা হয়ে ভিআইপি রোড হয়ে যশোর রোড ধরে এগিয়ে যাবে ঠাকুরনগরের দিকে। সকাল ১০টা নাগাদ ঠাকুরবাড়ির প্রাঙ্গণে শেষশ্রদ্ধা জানানোর জন্য শায়িত থাকবে। তারপর মতুয়া রীতি মেনে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানালেন খাদ্য ও খাদ্য সরবরাহ মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসএসকেএম-এ গিয়ে বড়মাকে দেখে এসেছিলেন। রাতে বড়মা-র মৃত্যুসংবাদ পেয়েই মুখ্যমন্ত্রী শোকজ্ঞাপন করে সকল মতুয়া ভক্তদের সমবেদনা জানান।

NB

Leave a Reply