বিনোদন সংস্কৃতি

ভারত স্কাউটস্ অ্যান্ড গাইডস্-এর সাংস্কৃতিক সন্ধ্যা

নজরে বাংলা, ব‍্যারাকপুর (উত্তর ২৪ পরগনা) : বুধবার ছিল বিশ্ব পরিবেশ দিবস। আর ১৯৭৪ সালে আরম্ভ হওয়া এই বিশ্ব পরিবেশ দিবসকে স্মরণ করে ব্যারাকপুর গ্রুপ, পূর্ব রেলওয়ে ভারত স্কাউটস্ অ্যান্ড গাইডস্ , শিয়ালদহ ডিস্ট্রিক্ট অ্যাসোসিয়েশন-এর উদ্যোগে এক রবীন্দ্র-নজরুল ২০১৯ সন্ধ্যার ব্যবস্থা করা হয়েছিল ব্যারাকপুর রেল স্টেশন চত্বরে কিছুটা দূরে। একই সঙ্গে খুশির ঈদ উপলক্ষে তাদের বিভিন্ন রকম উপস্থাপনাও ছিল। “মানবতাই হোক জীবনের শ্রেষ্ঠ উপহার” এই স্লোগানকে পাথেয় করে এই দিন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বৃক্ষরোপণ-এর মত মহৎ উদ্যোগ নিয়েছিল এই সংস্থাটি।

সংস্থার ছোট ছোট ছেলেমেয়েরা নাচ, গান, আবৃত্তির মাধ্যমে সাংস্কৃতিক সন্ধ্যায় মানুষকে আনন্দদান করে। অনুষ্ঠান ঘিরে পথচলতি মানুষের আগ্রহ এবং উন্মাদনা ছিল নজরকাড়া।

মূলত ব্যারাকপুর এবং তার পার্শ্ববর্তী অঞ্চল শিল্প এলাকা বলে পরিচিত। তাই এই অঞ্চলের আবহাওয়া এবং পরিবেশের দূষণের হাল প্রশ্নচিহ্নের মুখে। এই কারণে বিশ্ব পরিবেশ দিবসের গুরুত্বকে বোঝাতে একটু অন্য আঙ্গিকে ব্যারাকপুর গ্রুপ সচেতনতা বাড়াবার প্রয়াসে উদ্যোগী হয়েছে। বৃক্ষরোপণ তো ছিলই তাদের কর্মযজ্ঞের একটি অংশে, এর পাশাপাশি নাচ-গান এবং সংস্কৃতির মাধ্যমে তাঁদের চিন্তাভাবনাকে মানুষের অন্তরে পৌঁছে দেওয়ারও একটা চেষ্টা করেছে সংস্থাটি। উল্লেখ্য, এই সংস্থা প্রতিবছরই কোনও না কোনও সমাজসেবামূলক কাজ করে চলেছে। তাঁদের ঐকান্তিক প্রচেষ্টা ও স্থানীয় মানুষের সহযোগিতায় তাঁরা বৃহত্তর জনসেবামূলক কাজের অঙ্গীকার করছে।

NB

Leave a Reply