বিনোদন সংস্কৃতি

চতুর্থ দণ্ডভুক্তি বৈঠক : সুবর্ণরেখা, নলিনী বেরা এবং আমরা

নজরে বাংলা, দাঁতন, পশ্চিম পশ্চিম মেদিনীপুর : ‘দণ্ডভুক্তি’ পত্রিকার আত্মজন কথাসাহিত্যিক নলিনী বেরা মহাশয়ের শুভ জন্মদিনটি স্মরনীয় করে রাখতে জন্মদিনের প্রাক্কালে গত ১৯ শে জুন অপরাহ্নবেলায় পত্রিকা পরিবারের উদ্যোগে মাসিক ‘দণ্ডভুক্তি বৈঠক’ উপলক্ষ্যে এক অনবদ্য স্মৃতি-রোমন্থনের আসর আয়োজিত হল দাঁতনে। দক্ষিণ-পশ্চিম সীমানা বাংলার এই প্রান্তিক জনপদে কথায়-কবিতায়-ইতিহাস-গল্পে-গানে শুধুই ‘সুবর্ণরেখা’-র ছোঁয়া । নলিনী বেরা লিখিত সদ্য আনন্দ পুরস্কার প্রাপ্ত উপন্যাস ‘সুবর্ণরেণু সুবর্ণরেখা’-র অসাধারণ পাঠ-প্রতিক্রিয়া উপস্থাপন করেন কবি ও সম্পাদক অতনুনন্দন মাইতি। সুবর্ণরেখা তীরবর্তী সংস্কৃতি -লোকাচার- রীতিনীতি -ইতিহাস -ভূগোল এমনকি কতশত রকমের ফুল-ফল-ঘাস মায় ভূত-পেত্নীর নাম এক লহমায় জেনে ফেললাম আমরা। জানতে পারলাম , যাকে এতদিন চিনেছি , তাকে কী সত্যিই চিনতে পেরেছি ? যেন নতুন করে ‘একটি ধানের শীষের উপর একটি শিশিরবিন্দু’ দু-চোখ ভ’রে দেখে নিতে আরো একবার শিখে নিলুম।

‘বেহেরার পো’ ললিনের দুই চোখে লেগে থাকা নদীর ওপারে ‘বিলেত’ দেখার স্বপ্নে বুঁদ হয়ে রইলো মেঘের কোলে লুকিয়ে থাকা একটি আনন্দ-সন্ধ্যা । আলোচনা এগিয়ে নিয়ে চলেন লোকগবেষক তরুণ সিংহ মহাপাত্র , কবি সূর্য নন্দী। কিশোরবেলার সুবর্ণরেখা নিয়ে স্মৃতিচারণ করেন সঙ্গীতশিল্পী শক্তি পারিয়া, শান্তিদেব ঘোষ, শিক্ষক অরবিন্দ দাস ও শিবশংকর সেনাপতি, ‘দণ্ডভুক্তি’ সম্পাদক সন্তু জানা এবং সহ-সম্পাদক পবিত্র পাত্র প্রমুখ।

নলিনী বেরা-র ‘আনন্দ’ প্রাপ্তিতে সুবর্ণরেখার মানুষ হিসেবে আমরা গর্বিত ।এই পুরস্কারে আসলে পুরস্কৃত হয়েছে নদীমাত্রিক যাপনচিত্র, সদা প্রবহমান জলরাশি, দিগন্ত-বিস্তৃত স্বপ্নের ন্যায় বয়ে চলা অসীম অনন্ত সুবর্ণরেণু ।

এবারের বৈঠকে কবিতাপাঠ -অনুগল্পপাঠ -গিটারবাদনে রঞ্জিত করে তোলে তরুণ-ব্রিগেড দেবার্ঘ্য ঘোষ, দেবাশীষ দাস , রূপময় চ্যাটার্জী, রনদীপ গিরি, লিজা ঘটক, রনি কর্মকার, রাজিব রং প্রমুখ।

NB

Leave a Reply